Wednesday, December 8, 2010



ডিএসইতে ব্যাপক দরপতনে বিনিয়োগকারীদের বিক্ষোভ, ভাঙচুর

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার ব্যাপক দরপতন হয়েছে। লেনদেনের প্রথম ঘণ্টা শেষে দুপুর ১২টা পাঁচ মিনিটে সাধারণ মূল্যসূচক ৪১৯ পয়েন্ট কমে যায়।
এ ঘটনায় বিনিয়োগকারীরা ১২টা ১০ মিনিটে ডিএসইর সামনের সড়ক অবরোধসহ বিক্ষোভ শুরু করেন। তাঁরা দুটি প্রাইভেটকার ভাঙচুর করেন এবং ডিএসইর মূল ফটকে ইটপাটকেল ছোড়েন। রাস্তায় কাগজপত্র পুড়িয়ে তাঁরা বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় মতিঝিল বাণিজ্যিক এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বেলা দুইটার দিকে পুলিশ রাস্তা থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।
সার্বিক পরিস্থিতিতে ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জহুরুল আলম বলেন, ‘আমি বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলেছি এবং তাঁদের বিভিন্ন অভিযোগ শুনেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।’
আজ ডিএসইতে লেনদেনে প্রথম ঘণ্টায় ২১০টি প্রতিষ্ঠানের দাম কমে যায়। আর দাম বাড়ে মাত্র ১৩টি প্রতিষ্ঠানের এবং অপরিবর্তিত থাকে চারটি প্রতিষ্ঠানের। সাধারণ মূল্যসূচক ৪১৯ পয়েন্ট কমে আট হাজার ১৬৬ পয়েন্টে দাঁড়ায়।
বিনিয়োগকারী সাজ্জাদ, জনি, মুনির, রাজু ও আবদুল আলীম জানান, আজ মূল্যসূচক হঠাৎ ৫০০ পয়েন্ট কমে গেলে তাঁদের পোর্টফোলিও প্রায় অর্ধেকে নেমে আসে। এ কারণে তাঁরা বিক্ষোভ করতে বাধ্য হন। তাঁরা আরও বলেন, বাজারকে তার নিজস্ব গতিতে চলতে দেওয়া উচিত। হস্তক্ষেপ করা ঠিক নয়।

No comments:

Post a Comment