Wednesday, December 29, 2010

মিউচুয়াল ফান্ডের মার্জিন ঋণের ক্ষেত্রে শর্ত প্রত্যাহার করেছে এসইসি



মিউচুয়াল ফান্ডের ঋণ দেওয়ার ক্ষেত্রে ইউনিটের বাজারমূল্য প্রকতৃ সম্পদমূল্যের (এনএভি) দেড় গুণের মধ্যে থাকার শর্ত প্রত্যাহার করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। আজ বুধবার কমিশনের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলো আগামী ২ জানুয়ারি থেকে এনএভির হিসাব ছাড়াই মিউচুয়াল ফান্ড ইউনিট কেনার জন্য গ্রাহকদের ১:১.৫ হারে মার্জিন ঋণ দিতে পারবে। এসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য জানান।
আনোয়ারুল কবির আরও জানান, সভায় মিউচুয়াল ফান্ডের প্লেসমেন্ট বরাদ্দের ক্ষেত্রে ব্যক্তি বিনিয়োগকারীদের সর্বোচ্চ সীমা ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্লেসমেন্ট বরাদ্দের ক্ষেত্রে কোনো সীমা থাকছে না। তিনি আরও জানান, এখন থেকে মিউচুয়াল ফান্ডগুলো বুকবিল্ডিং পদ্ধতিতে দরপ্রস্তাব (বিডিং) প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। সম্পদ ব্যবস্থাপনা মিউচুয়াল প্রতিষ্ঠানগুলো তাদের আওতাধীন প্রতিটি মিউচুয়াল ফান্ডের জন্য পৃথকভাবে দরপ্রস্তাবের মাধ্যমে কোম্পানির ইউনিট বরাদ্দের জন্য আবেদন করতে পারবে।
এর আগে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির (এএএমসি) একটি প্রতিনিধিদল এসইসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। ওই বৈঠকে মার্জিন ঋণ পাওয়ার যোগ্যতা হিসেবে বাজারমূল্য প্রকৃত সম্পদমূল্যের (এনএভি) দেড় গুণের মধ্যে থাকার শর্ত তুলে দেওয়ার পাশাপাশি ঋণ দেওয়ার ক্ষেত্রে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের অনীহা দূর করতে এসইসির হস্তক্ষেপ কামনা করেন।

No comments:

Post a Comment